আমার মাঁ
- হানিফ আহমেদ লস্কর - মানবসম্পদ ২৭-০৪-২০২৪

ছিলাম যখন শিশু আমি,
দিয়েছি তোমায় অসংখ্য কষ্ট;
হাঁসিতে আমার,তোমার কি কষ্টের ইতি?
আছে আশা, আমায় মানুষ গড়বে,
সে কি পূর্ণ হয়েছে? এই বহুরুপী জীবনে!
তোমার তাগিদে মাঁগো,আমি জঙ্গলে আছি,
জানি না,কি করে পূর্ণ করবো তোমার
পবিত্রা মনকামনা?
যখন,তোমার ডাক আসে আকাশে,
হঠাৎ!দেখি ঘনঘন বৃষ্টি পড়ে জঙ্গলে।

তুমি তো কাল বললে আমায়,
জীবনবন্ধন করাবে ভবিষ্যৎকালে;
না,আমি সেই প্রস্তাব রাখবো না।
তুমি দেখ!ঐ রমণীকে,
কৃত্রিম দুগ্ধপায়ী করে তুলছে সন্তানকে।
তুমি তো পূর্বে অবগত ছিলে,
সুমি ঘর ভাঙছিল কি করে!
আসু তো তোমারি একমাত্র ভ্রাতা,
জীবন ধরেছিলি সে মাঁয়ের তরে।
তুফান-ঝড় এনেছে জীবনবন্ধনে পড়ে।
কাল আমায় বললে, "বড়োএকটা পাপ করেছি ",
কেঁদে বলি,"তাঁর কংকাল তুলে আনাবো কি?"
না,
আমি আসুমামা হবো না।

তুমি মোর মণিমুক্তা, হৃদয় আকাশ
তোমার একফোঁটা অশ্রুজলে,মোর জীবন বৃর্থ
তোমার একটি হাঁসির তাগিদে
মোর জীবন দিব।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।